SK Math Coaching Center
সামাজিক পরিসংখ্যান
বিভাগ : সমাজ বিজ্ঞান
সাজেশন্সন 2025
১ম অধ্যায় (ভূমিকা )
ক - বিভাগ
- পরিসংখ্যান কী ?
- গাণিতিক সম্ভবনা তত্ত্বের প্রবর্তক কে ?
- পরিসংখ্যানকে রাজাদের বিজ্ঞান বলা হয় কেন ?
- পরিসংখ্যান বিজ্ঞান না কলা ?
- পরিমাপ কী ?
- সর্ব প্রথম কে এবং কখণ "Statistics" শব্দটি ব্যবহার করেন ?
- "Statistics" শব্দটি প্রথম ব্যবহৃত কত শতকে ?
- " Social Statistics" গ্রহন্থটির রচয়িতা কে ?
- "Statistics" শব্দটি প্রথম ব্যবহৃত কত শতকে ?
- পরিসংখ্যানকে ‘রাষ্ট্রবিজ্ঞান’ বলে কে আখ্যায়িত করেন ?
- The Domes Day Book কী
- "Statistics" শব্দটি ল্যাটিন কোন শব্দ থেকে উদ্ভুত
২য় অধ্যায় (উপাত্ত সংগ্রহ )
ক - বিভাগ
- পরিসংখ্যানিক গবেষণার মূলভিত্তি কী?
- তথ্য বা উপাত্ত কী ?
- গুণবাচক উপাত্ত কী ?
- প্রাথমিক উপাত্ত কী ?
- গণসংখ্যা নিবেশন কী ?
- শ্রেণিব্যবধান কী ?
- ক্রমযোজিত গণসংখ্যা কী ?
- পরিসর কী ?
- বহির্ভূক্ত পদ্ধতি কী ?
- কোন গণসংখ্যা নিবেশনে শ্রেণিব্যাপ্তি থাকে না ?
- চলক কী ?
- অবিচ্ছিন্ন চলক বলতে কী বুঝ ?
- স্বাধিন চলক কাকে বলে ?
- অনুপাত কী?
- শ্রেণিসীমার মধ্যমান নির্ণয়ের সূত্রটি লেখ ।
- গণসংখ্যা ঘনত্ব নির্ণয়ের সূত্রটি লেখ ।
- অন্তর্ভূক্ত পদ্ধতি কী ?
- শ্রেণির সংখ্যা নির্ণয়ের জন্য H.G.Struges এর সূত্রটি লেখ। ?
- গণসংখ্যা কী ?
- শ্রেণিব্যাপ্তি কী ?
৩য় অধ্যায় (কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ)
ক - বিভাগ
- গড় কত প্রকার ও কি কি?
- গাণিতিক / যোজিত গড় কাকে বলে ?
- সিগমা চিহ্নের অর্থ কী ?
- ১০,১৫,২,৬,১২,১৮ এর মধ্যমা কত ?
- কোনটি দ্বিতীয় পর্যায়ের গড় বলা হয় ?
- কখন গড়, মধ্যমা ও প্রচুরকের মান সমান হয় ?
- ১০,১২,৮,১২ এর মধ্যে প্রচুরক কত ?
- জ্যামিতিক গড় কাকে বলে?
- মধ্যমা কী ?
- বিচ্ছিন্ন উপাত্ত হতে মধ্যমা নির্ণয়ের সূত্র লেখ?
- বিন্যাস্ত উপাত্ত হতে মধ্যমা নির্ণয়ের সূত্র লেখ ?
- প্রচুরক নির্ণয়ের জন্য কার্ল পিয়ারসন এর সূত্রটি লেখ ?
- বিন্যাস্ত উপাত্ত হতে প্রচুরক নির্ণয়ের সূত্র লেখ ?
- চতুর্থক নির্ণয়ের সূত্রটি লেখ ?
৪র্থ অধ্যায় (বিস্তার পরিমাপকসূমহ )
ক - বিভাগ
- গড় ব্যবধান কাকে বলে ?
- গাণিতিক / যোজিত গড় কাকে বলে ?
- অবিচ্ছিন্ন চলকের ক্ষেত্রে পরিমিত ব্যবধান নির্ণয়ের সূত্রটি লেখ ?
- পরিসরাংক সূত্রটি লেখ ?
- কোন নিবেশনের সর্বোচ্চ মান ৬০ এবং সর্বনিম্ন ০ হলে পরিসরাংক কত ?
- ব্যবধানাংক কাকে বলে ?
- অবিন্যস্ত উপাত্তের ভেদাংক নির্ণয়ের সূত্র লেখ ?
- ৫% যথার্থ সীমার অর্থ কী ?
৫ম অধ্যায় (সম্পর্কের পরিমাপ: কাই বর্গ )
ক - বিভাগ
- কাই বর্গ প্রথম কে উদ্ভাবন করেন ?
- সম্পর্ক পরিমাপ কী ?
- জেড পরীক্ষা পদ্ধতিটির প্রবক্তা কে ?
- কাই-বর্গ কী / কাই-বর্গ পরীক্ষা কী ?
- কাই বর্গ শব্দটি প্রথম কে এবং কত সালে ব্যবহার করেন ?
- নাস্তিকল্পনাকে সংক্ষেপে কী দ্বারা প্রকাশ করা হয় ?
- কাই বর্গ নির্ণয়ের সূত্রটি লেখ ?
- স্বাধীন মাত্রা নির্ণয়ের সূত্রটি লেখ ?
- প্রকৃত শ্রেণিসীমা কী ?
৬ষ্ঠ অধ্যায় (সম্পর্কের পরিমাপ: সহ-সম্পর্ক,র্যাংক সহ-সম্পর্ক নির্ভরণ এবং ভেদাংক বিশ্লেষণ )
ক - বিভাগ
- সহ-সম্পর্ক কী ?
- সহ-সম্পর্ক সহগ কী ?
- সহ-সম্পর্ক পূর্ণ ধনাত্মক হলে r এর মান কত হবে ?
- সম্ভাব্য ভ্রান্তি নির্ণয়ের সূত্রটি লেখ ?
- র্যাংক সহ সহ-সম্পর্কের সূত্র লেখ ?
- r=-1 বলতে কী বোঝায় ?
- r এর মান কখন 1 হতে পারে ?
- r এর মান কখন 0 হয় ?
- ANOVA এর পূর্ণরূপ কী ?
৭ম অধ্যায় (পরিমিতি বিন্যাস )
ক - বিভাগ
- t-test এর সূত্রটি কে উদ্ভাবন করেন ?
- পরিমিত রেখা কী ?
৮ম অধ্যায় (পার্থক্যের যথার্থতা যাচাই )
ক - বিভাগ
- বিকল্পকল্পনা কী ?
- নাস্তিকল্পনা কী ?
- স্বাধনীনতা মাত্রা কী / এর সূত্রটি লেখ ?
৯ম অধ্যায় (সম্ভবনা ও তাত্ত্বিক বিন্যাস )
ক - বিভাগ
- সম্ভবনা কী ?
- দৈবচলক কী ?
- সমাবেশ কী ?
- সম্ভবনার মান ১ হলে কী বোঝায় ?
- কখন সম্ভবনার ফল পূর্ণ (১) হয় ?
১০ম অধ্যায় (নমুনায়ন এবং নমুনায়ন বিন্যাস )
ক - বিভাগ
- নমুনা কী ?
- ১ ভ্রান্তি কখন হয় ?
- নমুনা ভ্রান্তি কী ?
১ম অধ্যায় (ভূমিকা )
খ ও গ - বিভাগ
- সমাজবিজ্ঞানে সামাজিক পরিসংখ্যানের গুরুত্ব আলোচনা কর ?
- সামাজিক পরিসংখ্যান বলতে কী বুঝ ?
- পরিসংখ্যান সব কিছুই প্রমাণ করতে পারে,পরিসংখ্যান কিছুই প্রমাণ করতে পারে না ? উক্তিটি ব্যাখ্যা কর
২য় অধ্যায় (উপাত্ত সংগ্রহ )
খ ও গ - বিভাগ
- প্রাথমিক ও মাধ্যমিক উপাত্তের মধ্যে পার্থক্য লেখ ?
- গণসংখ্যা নিবেশন বলতে কী বুঝ ?
- বিচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন গণসংখ্যা নিবেশনের মধ্যে পার্থক্য নির্নয় কর
- সামাজিক পরিসংখ্যানে লেখ চিত্রের গুরুত্ব ব্যাখ্যা কর ?
- নিম্নের উপাত্ত থেকে ৬ শ্রেণী ব্যাপ্তি নিয়ে একটি গণসংখ্যা সারণি তৈরি কর এবং তা থেকে আয়তলেখ অঙ্কন কর
55,58,50,46,54,47,56,51,60,64
61,58,65,67,50,57,66,63,55,49
67,79,70,81,73,69,58,69,76,69 - নিম্নের উপাত্ত থেকে উপযুক্ত শ্রেণীব্যাপ্তি নিয়ে একটি গণসংখ্যা সারণি তৈরি কর এবং তা থেকে অজিভরেখা অঙ্কন কর
63,82,42,56,66,70,48,67,50,52
62,50,60,73,55,65,68,60,66,73
37,48,87,70,49,64,62,72,62,60
47,56,63,58,64,60,69,55,77,52
46,57,59,70,58,71,34,85,75,54 - নিম্নের উপাত্ত থেকে সমান শ্রেণীব্যাপ্তি 6টি শ্রেণিবিশিষ্ট একটি গণসংখ্যা সারণি তৈরি কর এবং তা থেকে একটি গণসংখ্যা বহুভূজ অঙ্কন কর
55,58,50,46,54,47,56,51,60,64
61,58,65,67,50,57,66,63,55,49
67,79,70,81,73,69,58,69,76,69
৩য় অধ্যায় (কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ)
খ ও গ - বিভাগ
- কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কী ?
- যোজিত গড়ের বৈশিষ্ট্য গুলো কী ?
- গাণিতিক গড় কাকে বলে?
- নিম্নের উপাত্ত থেকে গড় , মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর ?
21,22,15,20,18,30,28,41,35,36 - নিম্নের উপাত্ত থেকে গড় ও মধ্যমা নির্ণয় কর
-10,23,12,-18,5,3,19,8 - নিম্নের উপাত্ত থেকে গড় ,মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর
x 15 18 20 25 27 30 f 5 7 8 10 6 4
- নিম্নের উপাত্ত থেকে গড় নির্ণয় কর (সরাসরি ও সংক্ষিপ্ত পদ্ধতি)
শ্রেণীব্যাপ্তি 5-9 10-14 15-19 20-24 25-29 30-34 গণসংখ্যা 20 27 35 37 28 32
- নিম্নের উপাত্ত থেকে গড়, মধ্যমা ও প্রচুরক নির্ণয় কর
দৈনিক উৎপাদন 50-100 100-150 150-250 250-350 350-450 শ্রমিকের সংখ্যা 27 35 50 36 25
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
- নিম্নের উপাত্ত থেকে মধ্যমা নির্ণয় কর এবং লেখচিত্রে মাধ্যমে মধ্যমার অবস্থান দেখাও
দৈনিক আয় 20-30 30-40 40-50 50-60 60-70 70-80 পরিবারের সংখ্যা 16 30 52 25 12 5
- নিম্নের উপাত্ত থেকে প্রচুরক নির্ণয় কর এবং লেখচিত্রের প্রচুরক এর অবস্থান দেখাও
শ্রেণীব্যাপ্তি 20-30 30-40 40-50 50-60 60-70 70-80 গণসংখ্যা 12 46 66 42 25 9
| শ্রেণীব্যাপ্তি | 5-9 | 10-14 | 15-19 | 20-24 | 25-29 | 30-34 |
| গণসংখ্যা | 20 | 27 | 35 | 37 | 28 | 22 |
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
৪র্থ অধ্যায় (বিস্তার পরিমাপ )
খ ও গ - বিভাগ
- বিস্তার পরিমাপ বলতে কি বুঝ ?
- বিস্তার পরিমাপের উত্তম পরিমাপক কোনটি এবং কেন ?
- পরিমিত ব্যবধান ও গড় ব্যবধানের পাথর্ক্য লেখ ?
- নিম্নে উপাত্ত থেকে পরিমিত ব্যবধান , ভেদাঙ্ক ও বিভেদানাংক নির্ণয় কর
5,7,8,10,12,18,16,4
- নিম্নে উপাত্ত থেকে পরিমিত ব্যবধান , ভেদাঙ্ক ও বিভেদানাংক নির্ণয় কর
x: 5 7 8 6 4
f: 2 3 5 2 1 - নিম্নে উপাত্ত থেকে গড় ব্যবধান নির্ণয় কর
8,5,12,15,18,20,25
- নিম্নে উপাত্ত থেকে গড় ব্যবধান নির্ণয় কর
প্রাপ্ত নম্বর : 35 40 45 50 55 60
ছাত্র সংখ্যা : 6 12 18 25 15 8 - নিম্নের তথ্য হতে পরিমিত ব্যবধান ও ভেদাঙ্ক নির্ণয় কর
বয়স(বছরে) 15-19 20-24 25-29 30-34 35-39 40-44 মহিলার সংখ্যা 8 10 11 13 14 6 - নিম্নের তথ্য হতে গড় ব্যবধান ও পরিমিত ব্যবধান নির্ণয় কর
বয়স(বছরে) 10-20 20-30 30-40 40-50 350-60 মহিলার সংখ্যা 10 12 14 4 6
৫র্ম অধ্যায় (সর্ম্পকের পরিমাপ:- কাই বর্গ পরীক্ষাণ )
খ ও গ - বিভাগ
- কাই বর্গ পরীক্ষা বলতে কী বুঝ ?
- কাই বর্গ ও টি- পরীক্ষার মধ্যে পার্থক্য নির্ণয় কর ?
- নিম্নের উপাত্ত থেকে কাই বর্গ নির্ণয় কর এবং ০.০৫ যথার্থ সীমায় প্রকল্পটি পরীক্ষা কর ?
সংখ্যা 1 2 3 4 5 6 প্রাপ্ত মান 18 25 15 22 14 26 প্রত্যাশিত মান 20 20 20 20 20 20
- নিম্নের উপাত্ত থেকে কাই বর্গ নির্ণয় কর এবং ০.০৫ যথার্থ সংশয়মাত্রায় ফলাফল ব্যাখ্যা কর ?
-
লাইব্রেরিতে গমণের প্রবণতা ছাত্র ছাত্রী নিয়মিত ৩২ ৪৮ মাঝে মধ্যে ৪৮ ৩৫ কখনো না ২০ ২১
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 01
- নিম্নের সারণী থেকে কাই বর্গ নির্ণয় কর এবং ৫% সংশয়মাত্রায় শিক্ষার সাথে দক্ষতার সম্পর্ক আছে কিনা পরীক্ষা কর ?
দক্ষ অদক্ষ শিক্ষিত ৩২০ ৫০ অশিক্ষিত ৪১০ ১২০
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 01
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 02
৬ষ্ঠ অধ্যায় (সর্ম্পকের পরিমাপ:- সহ সর্ম্পক, র্যাংক সহ সম্পর্ক নির্ভরণ এবং ভেদাংক বিশ্লেষণ )
খ ও গ - বিভাগ
- সহ সর্ম্পক সহগ কী ?
- গুণানুক্রমিক সহ সর্ম্পক কী ?
- নিম্নের তথ্যসারি থেকে গুণানুক্রমিক সহ সম্বন্ধ সহগ নির্ণয় কর ?
x ৭৫ ৫০ ৮০ ৭৫ ৭০ ৭৫ y ৪৮ ৩২ ৩৬ ৩৬ ৪০ ৩৮
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
অনুরুপ প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
- নিম্নের তথ্যসারি থেকে র্যাংক সহ সর্ম্পক নির্ণয় কর এবং ফলাফল ব্যাখ্যা কর ?
বাংলা ৭৮ ৬৫ ৬৫ ৫৬ ৩৫ ৫৬ ইংরেজি ৪৫ ৬০ ৪৫ ৩৫ ৪০ ৬০
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
- নিম্নের তথ্যসারি থেকে সহ-সর্ম্পক সহগ নির্ণয় কর এবং ফালাফল ব্যাখ্যা কর ?
স্বামীর বয়স ১৫ ২৯ ২৬ ২৮ ৩৫ ৩০ ৪০ ৩৪ স্ত্রীর বয়স ১৮ ২৬ ১৯ ২৯ ১৮ ২৮ ২০ ৩৪
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 01
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 01
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন part 02
৭ম অধ্যায় (পরিমিত বিন্যাস )
খ ও গ - বিভাগ
- স্বাধিনতার মাত্রা বলতে কি বুঝ ?
- পরিমিত বিন্যাস কি ?
- টি পরীক্ষা কী ? টি পরীক্ষার বৈশিষ্ট্যসূমহ লেখ ?
৯ম অধ্যায় (সম্ভাবনা ও তাত্ত্বিক বিন্যাস )
খ ও গ - বিভাগ
- সম্ভাবনা বলতে কি বুঝ ?
- দ্বিপদী বিন্যাস কী ?
- ৭টি ঝোঁকশূন্য মুদ্রা যথেচ্ছভাবে এক সাথে নিক্ষেপ করা হলো ?
ক. ঠিক ৫ টি মাথা ;
খ. শূন্য মাথা
গ. কমপক্ষে ৪টি মাথা পাওয়া যাবে এবং সম্ভাবনা কত?
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন
- ৬টি ঝোঁকশূন্য মুদ্রা যথেচ্ছভাবে এক সাথে নিক্ষেপ করা হলো ?
ক. সবগুলো মাথা পাওয়া যাবে ;
খ. কমপক্ষে ৪টি মাথা পাওয়া যাবে ;
গ. বড়জোড় ২টি মাথা পাওয়া যাবে ;
ঘ. কোন মাথা পাওয়া যাবে না - এর সম্ভাবনা কত ?
- যদি পাঁচটি ধাতব মুদ্রা একই সাথে নিক্ষেপ করা হয় তবে ঐ মুদ্রাগুলো ১,২,৩,৪ অথবা ৫ টি করে মাথা পাবার সম্ভাবনা কত ?
- একটি থলেতে ৬টি সাদা, ৫টি লাল এবং ৪টি কালো বল আছে । এটি হতে দৈবচয়িতভাবে ৩টি বল তোলা হলো । দেখাও যে - ?
ক. সব কটি সাদা ;
খ. প্রত্যেকটি একই রং এর ;
গ. কমপক্ষে ২টি লাল ;
ঘ. বড়জোড় ২টি কালো হওয়ার সম্ভাবনা কত ?
- একটি পাত্রে ৫টি লাল ও ৪টি কালো বল আছে । অপর একটি পাত্রে ৬টি লাল ও ৭টি কালো বল আছে ।
প্রত্যেক পাত্র হতে একটি করে বল দৈবভাবে নেওয়া হলো । বল দুটি - ?
ক. একই রঙের এর ;
খ. ভিন্ন রঙের হওয়ার সম্ভাবনা নির্ণয় কর ;
প্রশ্নটি সমাধান দেখতে এখানে ক্লিক করুন